| |
               

মূল পাতা আন্তর্জাতিক ব্রাজিলে ভূমিধস: প্রাণহানির সংখ্যা বেড়ে ১৪৬


ব্রাজিলে ভূমিধস: প্রাণহানির সংখ্যা বেড়ে ১৪৬


আন্তর্জাতিক ডেস্ক     20 February, 2022     06:20 PM    


ব্রাজিলে ভয়াবহ ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে। এখন পর্যন্ত প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়ালো কমপক্ষে ১৪৬ জনে। ৪ দিনব্যাপী চলা উদ্ধার অভিযানে এখনও নিখোঁজ ১৯১ জন। খবর বিবিসির ।

ভারি বৃষ্টিপাত আর ভূমিধসের ঘটনায় রীতিমতো মৃত্যুপুরীতে পরিণত হয়েছে পাহাড়ি শহর পেত্রোপলিস। বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ; স্বাভাবিক হয়নি পানির সরবরাহও।

নিহতদের মধ্যে রয়েছে ২৭ শিশু ও কিশোর। নিখোঁজদের উদ্ধারে এখনও অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিস ও সেনাবাহিনী। তবে শনিবার (১৯ ফেব্রুয়ারি) আবারো দফায় দফায় বৃষ্টিপাতের কারণে ব্যাহত হয় উদ্ধারকাজ। ভূমিধস প্রবণ এলাকা হওয়ায় উদ্ধারকাজে ভারী যন্ত্রপাতির বদলে কোদাল, বেলচা ব্যবহার করে কাজ করছে উদ্ধারকর্মীরা। রোববার (২০ ফেব্রুয়ারি) থেকে অভিযানে যোগ দিয়েছে আরও চারশ স্বেচ্ছাসেবী।

কাদামাটির পুরু আস্তরণে চাপা পড়া ব্যক্তিদের জীবিত উদ্ধারের আশা ক্ষীণ বলে মনে করছে উদ্ধারকর্মীরা। এদিকে, স্থানীয় স্কুল ও আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে ৯ শতাধিক বাসিন্দা। সরকারি হিসাব মতে, বিধ্বংসী ভূমিধসে ভেঙে পড়েছে ৮০টি বাড়ি।

দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর বলছে, দুর্যোগ কবলিত শহরটিতে মাত্র তিন ঘণ্টায় রেকর্ড ২৫৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা ১৯৩২ সালের পর সর্বোচ্চ।

উল্লেখ্য, ব্রাজিলের পেট্রোপলিস ভূমিধস প্রবণ এলাকা হিসেবেই চিহ্নিত। ২০১১ সালে ভূমিধসে অঞ্চলটিতে ৯ শতাধিক মানুষের মৃত্যু হয়েছিল।