| |
               

মূল পাতা জাতীয় ‘ডিজিটাল প্রযুক্তি দিয়েই হারানো ঐতিহ্য রক্ষা করতে হবে’


‘ডিজিটাল প্রযুক্তি দিয়েই হারানো ঐতিহ্য রক্ষা করতে হবে’


রহমত ডেস্ক     11 February, 2022     09:14 PM    


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তি দিয়েই ঐতিহ্য রক্ষা করতে হবে, প্রযুক্তিকে ভয় পেয়ে, অবহেলা করে বা পরিত্যাগ করে নয়। এর সুযোগ-সুবিধাগুলোতেই বাংলা ভাষা, বাংলার কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে রক্ষা করতে হবে। পালের নৌকা কিংবা লাঙ্গল-জোয়ালে আমরা ফিরে যেতে পারবো না, ডিজিটাল প্রযুক্তি দিয়েই হারানো ঐতিহ্যকে রক্ষা করতে হবে।

আজ (১১ ফেব্রুয়ারি) শুক্রবার ঢাকায় এসএমই ফাউন্ডেশন এবং এএফডিবি’র যৌথ উদ্যোগে আয়োজিত ‘ঐতিহ্য সংরক্ষণে প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। পরে মন্ত্রী এসএমই ফাউন্ডেশন আয়োজিত তাঁত শিল্পসহ দেশের ঐতিহ্যবাহী কুটির শিল্প পণ্য মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এসএমই ফাউন্ডেশনের সভাপতি ড. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, এএফডিবি‘র কর্ণধার মানতাশা আহমেদ, ওয়ালটনের নির্বাহী পরিচালক এসএম জাহিদ হাসান এবং পাঠাও’র সিইও ফাহিম আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন। 

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে উৎপাদিত ডিজিটাল যন্ত্র দেশের গণ্ডি ছাড়িয়ে গেছে, বিশ্বের ৮০টি দেশে আমরা সফটওয়্যার রফতানি করছি। নেপাল, নাইজেরিয়া ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশে বাংলাদেশে উৎপাদিত ডিজিটাল যন্ত্র রফতানি হচ্ছে। মেড ইন বাংলাদেশ পোশাক বিশ্বে দ্বিতীয় উৎপাদনকারী ও রফতানিকারক হিসেবে গৌরবোজ্জ্বল ভূমিকা রাখছে। বাংলার ঐতিহ্যকে সমুন্নত রেখে ডিজিটাল পণ্যের আমদানিকারক দেশ থেকে রফতানিকারক দেশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জনকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।