| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘এখন জনগণ অধিকারের জন্য সরাসরি লড়াই করবে’


‘এখন জনগণ অধিকারের জন্য সরাসরি লড়াই করবে’


রহমত ডেস্ক     15 January, 2022     06:51 PM    


খাইবার পাখতুনখোয়া স্থানীয় সংস্থা নির্বাচনে দ্বিতীয় ধাপে সেনাবাহিনীর দাবি প্রত্যাখ্যান করেপাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট-পিডিএম প্রধান মাওলানা ফজলুর রহমান বলেছেন, নির্বাচন কমিশনকে অবাধ নির্বাচনের দায়িত্ব নিতে হবে। এই মুহুর্তে যে অর্থ বাজেট পেশ করা হচ্ছে তা মূল্যস্ফীতির নতুন ঝড় সৃষ্টি করবে এবং তারা আন্তর্জাতিক সংস্থার স্বার্থকে লালন করে কারণ তাদের স্বার্থ ও চাপের ভিত্তিতে আইন প্রণয়ন করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ২৩ মার্চের লংমার্চ আরও অনিবার্য হয়ে উঠেছে। এখন জনগণ তাদের অধিকারের জন্য সরাসরি লড়াই করবে, পিডিএম নেতৃত্ব দেওয়ার সময় তাদের কণ্ঠস্বর হবে, সমস্ত রাজনৈতিক দল এক মঞ্চে থাকবে এবং এটি হবে পাকিস্তানের ইতিহাসে একটি বৈপ্লবিক পদক্ষেপ।  শুক্রবার (১৪ জানুযারি) ইসলামাবাদে, পিএমএল-এন সভাপতি এবং জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা শাহবাজ শরীফের সাথে দেখা হযওয়ার পর দুই নেতা মিডিয়ার সাথে তিনি এসব কথা বলেন।

মাওলানা ফজলুর রহমান বলেন, চীন পাকিস্তানে যে বিপুল বিনিয়োগ করছে, তারা যেভাবে তা স্থবিরতার দিকে ঠেলে দিয়েছে, আমরা এই সরকারের প্রাপ্য এই প্রকল্পের কোনো অংশ উদ্বোধন করা। এই সরকারকে অবিলম্বে বরখাস্তের জন্য কী কী বিকল্প আছে তাও আমরা বিবেচনা করছি, পিডিএমের বৈঠকে তাও বিবেচনা করা হবে যাতে তর্ক শেষ হয়।  ২৫ জানুয়ারি পিডিএমের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে যাতে ২৩ মার্চ ও ৫ ফেব্রুয়ারি সংক্রান্ত প্রশাসনিক বিষয়গুলো পর্যালোচনা করা হবে এবং আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার বিষয়গুলো আপনাদের সামনে তুলে ধরা হবে।

তিনি বলেন, আমরা রাজনৈতিক দল এবং সরকারের জোটের শরিকদেরও বলতে চাই যে তারা এই সরকার গঠনের জন্য উচ্চ আশা নিয়ে ঐক্যবদ্ধ হয়েছিল কিন্তু তাদের স্বীকার করতে হবে যে এই জোট জাতির স্বার্থে প্রমাণিত হয়নি। আমরা তাদের দেশের মানুষ ও গরিবদের জন্য ভাবতে বলি।বর্তমানে মিনি-বাজেট বা এসবিপিকে ক্ষমতা দেওয়ার নামে আইএমএফ-এর সঙ্গে যুক্ত করে ভোটাধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। আমরা ইমরান খান এবং তার সরকারকে একটি স্বাধীন রাষ্ট্রের উপনিবেশ করার এবং বিদেশী প্রতিষ্ঠানের করুণায় আমাদের ছেড়ে দেওয়ার অধিকার দিই না। আমরা আমাদের অর্থনীতিকে মুক্ত রাখতে চাই, আমাদের মেহনতি জাতি দেশের অর্থনীতিতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তবে নেতৃত্বকেও জনগণের আশা-আকাঙ্খা পূরণ করতে সক্ষম হতে হবে।

তিনি আরোবলেন, আমরা যেসব প্রতিষ্ঠান থেকে অভিযোগ করেছিলাম যে তাদের হস্তক্ষেপ ২০১৮ সালের নির্বাচনে মেনে নিতে পারেনি এবং অযোগ্য ও অবৈধ সরকারকে স্বীকৃতি না দেওয়ার জন্য প্রতিষ্ঠানগুলোও সমালোচিত হয়েছিল। আমি আসছিলাম যা ভালো নয়। দেশের রাজনীতির জন্য স্বাক্ষর। খাইবার পাখতুনখোয়া (কেপি) স্থানীয় সংস্থা নির্বাচনে, কোনও ভোট কেন্দ্রে কোনও প্রতিষ্ঠান দেখা যায়নি। আপনি যদি ফলাফল দেখেন তবে আমরা আশা করি যে প্রতিষ্ঠানের সম্মান তাদের সাংবিধানিক পরিধির মধ্যে থাকবে। ভূমিকা এবং এটাই আমরা তাদের কাছ থেকে আশা করি। একই ঐতিহ্য যদি শক্তিশালী ও সহায়ক হয় সাধারণ নির্বাচনে, তাহলে দেশের রাজনীতি ও নির্বাচনের ফলাফল দেখতে পাবেন।