| |
               

মূল পাতা সাহিত্য চলে গেলেন লেখক মাওলানা ইসহাক ওবায়দী


চলে গেলেন লেখক মাওলানা ইসহাক ওবায়দী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     30 September, 2021     05:49 PM    


ইসলামি অঙ্গনের প্রতিথযশা লেখক মাওলানা ইসহাক ওবায়দী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে তিনি ইন্তেকাল করেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার নাতি মাওলানা ইউনুস আহমাদ।

তিনি জানান, দীর্ঘদিন ধরে জ্বর ও বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন মাওলানা ওবায়দী।

মাওলানা ইসহাক ওবায়দী ছাত্রজীবন থেকেই লেখালেখির সঙ্গে যুক্ত। দীর্ঘদিন যাবৎ তিনি রেডিও বাংলাদেশ ঢাকা কেন্দ্রে নিউজরিল রিপোর্টার হিসেবে সংবাদ পরিবেশনের কাজ করেছেন।

১৯৮১ সালের মে থেকে তিনি হযরত হাফেজ্জী হুজুর রহ.-এর নির্দেশ ও পৃষ্ঠপোষকতায় ‘ইকরা’ নামের একটি আরবি পত্রিকা ও রহমত নামের একটি বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক এর কাজ করেন। ইসলামের ডাক নামক একটি পত্রিকায় তিনি দীর্ঘদিন যাবৎ নির্বাহী সম্পাদক ছিলেন।

১৯৮১ সালের রাষ্ট্রপতি নির্বাচনের অন্যতম প্রতিদ্বন্দ্বী হযরত হাফেজ্জী হুজুরের প্রেস সেক্রেটারি হিসেবে জনাব ওবায়দী বেশ খ্যাতি লাভ করেন।

বৈশিষ্ট্যপূর্ণ তাফসীর তাফসীরে মারেফুল কোরআন এর অংশবিশেষ তিনি অনুবাদ করেছেন। শিশুদের জন্য তাঁর লেখা বেশ কয়েকটি সিরিজ বইসহ এ পর্যন্ত প্রায় ২০টি বই প্রকাশিত হয়েছে। যুগে যুগে নারী, মালফুজাতে হযরতজী মাওলানা ইউসুফ রাহিমাহুল্লাহ এবং সোভিয়েত রাশিয়া ভ্রমণ উপলক্ষে ভ্রমণকাহিনী হিসেবে লেখা ‘সোভিয়েত মুসলমানদের সঙ্গে’ তার লেখা বই।

তিনি এ পর্যন্ত সৌদি আরব, লিবিয়া, রোম, এথেন্সা, পাকিস্তান, ভারত, তাশকান্দ, সমর্কন্দ, আজারবাইজান ও মস্কো সফর করেছেন।

মাওলানা ইসহাক ওবায়দী ঢাকার জামিয়া ফারুকিয়া ও নোয়াখালীর বশিরিয়া ইসলামিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং ৫ ছেলে মেয়ের জনক।

উল্লেখ্য, মাওলানা ইসহাক ওবায়দী জন্মেছেন ১৯৪৮ সালের ৬ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার সেনবাগ থানাধীন মজদিপুর গ্রামে। তার দাদা হযরত মাওলানা বশির উল্লাহ রাহিমাহুল্লাহ সে সময়ের একজন বড় মাপের আলেমে দ্বীন ও বুজুর্গ ব্যক্তি ছিলেন।

তার বাবা মরহুম শেখ মোহাম্মদ ইব্রাহীম ছিলেন রানি ভিক্টোরিয়ার পক্ষ থেকে ইংরেজিতে সোনার মেডেল প্রাপ্ত ইংরেজি সাহিত্যের একজন আদর্শ শিক্ষক ও বুযুর্গ ব্যক্তি। প্রাইমারি স্কুল শেষ না করেই জনাব ইসহাক ওবায়দী চট্টগ্রামের মাজহারুল উলুম ও পটিয়া জামিয়া ইসলামিয়া মাদরাসায় শিক্ষা লাভ করেন। পরে তিনি বৃহত্তর নোয়াখালীর ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ওলামা বাজার মাদরাসায় দীর্ঘদিন অধ্যায়ন করে উচ্চতর শিক্ষা লাভ করেন এবং সেখান থেকেই সনদ গ্রহণ করেন।

/জেআর/