| |
               

মূল পাতা সারাদেশ প্রভাবশালীরা মাদরাসা দখল করে নেওয়ায় খোলা আকাশের নিচে ক্লাস


প্রভাবশালীরা মাদরাসা দখল করে নেওয়ায় খোলা আকাশের নিচে ক্লাস


রূপগঞ্জ প্রতিনিধি     09 September, 2021     05:39 PM    


প্রভাবশালীরা মাদরাসা দখল করে নেওয়ায় খোলা আকাশের নিচে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের। ঘটনাটি ঘটেছে পূর্বাচল উপশহরের ২১ নম্বর সেক্টরের রঘুরামপুর এলাকায়। ওই মাদরাসার নাম তাক্বওয়া দারুস সুন্নাহ মাদরাসা।

এতে ছেলেমেয়েদের লেখাপড়া নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে অভিভাবকমহল। ছাত্রছাত্রী ও শিক্ষকদের ওপর হামলার আশঙ্কা করছেন মাদরাসা কর্তৃপক্ষ। মাদরাসা দখলে নেওয়ায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। মাদরাসা দখলমুক্তের দাবিতে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়রা এশিয়ান হাইওয়ে সড়ক অবরোধসহ বড় ধরনের কর্মসূচির ঘোষণা দিয়েছেন।

গত কয়েকদিন ধরে রাজউকের সীমানা ঘেঁষা ফুলবাড়িয়ারটেক এলাকার আমির হোসেন, আরমান, মজিবুর খাঁন, কাজিমউদ্দিন, আরিফসহ একটি সংঘবদ্ধ চক্র মাদরাসা দখলে নিয়ে চারদিকে বাঁশের বেড়া টানিয়ে দেন। এরপর থেকে মাদরাসার শিক্ষার্থীদের পাঠদান চলছে খোলা আকাশে।

মাদরাসার সভাপতি ও ওয়াকফ জমিদাতা মোহাম্মদ মজিবুর রহমান মোল্লাহ জানান, পূর্বাচল উপশহরের ৪ নম্বর সেক্টরে ৫৪ কাঠা জমির ওপরে মসজিদ ও মাদরাসা ছিলো। যেটা অধিগ্রহণ করা হয়নি। বাণিজ্যমেলার জায়গা বৃদ্ধির কারণে তাকে ৪ নম্বর সেক্টরের পরিবর্তে ২১ নম্বর সেক্টরে রাজউকের ৪৫ কাঠা জমিতে স্থানান্তরের নির্দেশ দেন। এরপর গত ২০১৯ সালে ঐ জমিতে মসজিদ ও মাদরাসা গড়ে তোলা হয়।

রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এএফএম সায়েদ বলেন, এমন কোনো অভিযোগ পাইনি। যদি পাই অবশ্যই ব্যবস্থা নিব। রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহ নুসরাত জাহান বলেন, কোনো অভিযোগ পাইনি। খোঁজ নিয়ে দেখব।

মাদরাসার প্রধান শিক্ষক হাসানুল হক বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে মাদরাসায় লেখাপড়া চালিয়ে আসছি। গত কয়েকদিন আগে স্থানীয় কয়েকজন মাদরাসা দখলে নিয়েছে। এরপর থেকে ছাত্রছাত্রীদের খোলা আকাশের নিচে ক্লাস চালাচ্ছি।’

মুঠোফোনে কথা হয় দখলদারদের একজন আমির হোসেনের সঙ্গে। তিনি বলেন, তার ৪ নম্বর সেক্টরে মসজিদ মাদরাসা ছিলো। পরে রাজউক তাকে ২১ নম্বরে মসজিদ করার জন্য জায়গা বরাদ্দ দেয়। তিনি অতিরিক্ত জায়গা দখলে নিয়ে মাদরাসা করেছে। তাই এলাকাবাসীকে সঙ্গে নিয়ে দখল করেছি।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) প্রকৌশলী বদরুল আলম বলেন, রাজউকের ৪ নম্বর সেক্টরের তার জমির গড়ে তোলা মসজিদ-মাদরাসার পাশেই বাণিজ্যমেলা। বাণিজ্যমেলা বৃদ্ধির কারণে তার জমি রাজউক বুঝে নিয়ে তাকে ২১ নম্বর সেক্টরে বুঝিয়ে দিয়ে মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে। বাকি কাজ প্রক্রিয়াধীন।

/জেআর/


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা নারায়ণগঞ্জ রূপগঞ্জ