| |
               

মূল পাতা জীবনযাপন চাল দিয়ে হয় অসাধারণ চা, কীভাবে বানাবেন?


চাল দিয়ে হয় অসাধারণ চা, কীভাবে বানাবেন?


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 August, 2021     12:49 PM    


চাল দিয়েও চা বানানো যায় এবং এই চা বেশ উপকারীও। কারও কারও কাছে অবাক লাগলেও এই চা হজমশক্তি বৃদ্ধিতে সহায়ক। ত্বকে ভাঁজ পড়াও রোধ করে চালের চা।

এই চায়ের জন্য যে চালের দরকার হবে, সেটা সাধারণ চাল নয়। তবে একটু খুঁজলেই পাওয়া যাবে স্টিকি ব্ল্যাক রাইস (কালো চাল) বা আমাদের চিরচেনা লাল চাল।

রাইস টি নামেই বেশি পরিচিত এ পানীয়। মেঘালয়ে এর উৎপত্তি। সেখানে এটাকে বলা হয় চা-কু নামে (কু মানে চাল)। জাপানেও বাদামি চাল দিয়ে এ ধরনের চা বানানোর চল রয়েছে।

যেভাবে বানাবেন রাইস টি:
সবার আগে লাল চাল বা স্টিকি কালো চাল নিতে হবে এক টেবিল চামচ। ওটাকে অল্প আঁচে টেলে নিতে হবে ভালো করে। এরপর ৩-৫ মিনিট ফুটন্ত পানিতে সেদ্ধ করে নেবেন। এরপর ছেঁকে নিয়ে সরাসরি খেতে পারেন, কিংবা জাপানিদের মতো এর সঙ্গে আবার যোগ করতে পারেন একটি গ্রিন টি ব্যাগ।

মিষ্টি খেতে চাইলে সেদ্ধ করার সময়ই কিছুটা চিনি যোগ করতে পারেন।

রাইস টির উপকার:
এমনিতে রাইস টি’তে পাবেন ফ্লেভানয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। তবে আরও স্বাস্থ্যকর বানাতে এতে হাতে ছিড়ে নেওয়া গ্রিন টি যোগ করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, রাইস টির উপাদানগুলো আপনার হজমক্ষমতার জন্য উপকারী। এ ছাড়া থাইরয়েড ফাংশন ঠিক রাখতেও কাজ করে। আবার ত্বকের যত্নেও অনেকে রাইস টি পান করেন। ত্বকে ভাঁজ পড়াও রোধ করে এটি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও বাংলা ট্রিবিউন।

/জেআর/