| |
               

মূল পাতা মুসলিম ঐতিহ্য আয়া সোফিয়া আমাদের সভ্যতার পুনরুজ্জীবনের প্রতীক : এরদোগান


আয়া সোফিয়া আমাদের সভ্যতার পুনরুজ্জীবনের প্রতীক : এরদোগান

জাদুঘর থেকে মসজিদে রূপান্তরের প্রথমবার্ষিকী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     25 July, 2021     02:54 PM    


ঐতিহাসিক মুসলিম নিদর্শন আয়া সোফিয়াকে তুরস্কের সভ্যতার পুনরুজ্জীবনের প্রতীক বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি বলেন, ‘আমাদের রবের শুকরিয়া যিনি এমন দিন আমাদের দেখিয়েছেন, ইনশাআল্লাহ এই পবিত্র ইবাদতখানার গম্বুজ থেকে কেয়ামত পর্যন্ত আর কখনো আজান, দরুদ ও পবিত্র কুরআন তেলওয়াতের আওয়াজ হারিয়ে যাবে না।’

শনিবার (২৪ জুলাই) ইস্তাম্বুলের আয়া সোফিয়াকে জাদুঘর থেকে মসজিদে রূপান্তর করার প্রথমবার্ষিকীতে টুইট বার্তায় এসব কথা বলেন এরদোগান।

মসজিদ হয়ে যাওয়ার পরেও আয়া সোফিয়া তুরস্কের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। তুরস্ক ও বিভিন্ন দেশের পর্যটকদের জন্য এ মসজিদটি সব সময় খোলা থাকে। বছরে এখানে লক্ষ লক্ষ লোক সমাগম ঘটে।

উল্লেখ্য, ১৯৮৫ সালে ইউনেস্কো কর্তৃপক্ষ আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের নিদর্শন হিসেবে ঘোষণা করে। ৮৬ বছর বন্ধ থাকার পর গত বছরের ২৪ জুলাই আয়া সোফিয়ায় প্রথমবারের মতো জুমার নামাজ আদায় করা হয়। এই সময়কালে এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হতো, যেখানে নামাজের কোনো অনুমতি ছিল না।

অতীতে আয়া সোফিয়া নয় শ’ ১৬ বছর অর্থোডক্স খ্রিস্টান গির্জা ও ৮৬ বছর জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়েছিল। ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় পাঁচশ' বছর এটি মসজিদ হিসেবে চালু ছিল। নতুন করে গত বছর তুরস্কের আদালতের রায়ের মাধ্যমে একে আবার মসজিদে রূপান্তরিত করা হয়।

/জেআর/