| |
               

মূল পাতা ইসলাম বিদায়ী তাওয়াফের মাধ্যমে শেষ হলো হজ


বিদায়ী তাওয়াফের মাধ্যমে শেষ হলো হজ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 July, 2021     02:03 PM    


হাজিদের বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হলো এ বছরের হজ। মক্কার মসজিদুল হারামে পবিত্র কাবা ঘরে হাজিরা এ বিদায়ী তাওয়াফ সম্পন্ন করেন।

সৌদি আরবের হজ, স্বাস্থ্য ও নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যমগুলোতে এই খবর জানানো হয়। তাওয়াফ শেষে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই হাজিরা মক্কা ছেড়েছেন।

খবরে বলা হয়, ঈদুল আজহা ও কোরবানির পর মিনায় অবস্থানকারী হাজিদের বেশিরভাগ বৃহস্পতিবার তিন জামরাতে শয়তানকে তৃতীয় দিন পাথর নিক্ষেপ শেষে মক্কায় উপস্থিত হন। সেখানে তারা হজের সমাপনী হিসেবে কাবায় বিদায়ী তথা শেষবারের মতো তাওয়াফ করেন।

এতে আরও বলা হয়, মিনায় থেকে যাওয়া অল্প কিছু হাজি শুক্রবার চতুর্থ দিন শয়তানকে পাথর নিক্ষেপ করে মক্কায় চলে আসবেন। পবিত্র কাবায় বিদায়ী তাওয়াফের পর তারা মক্কা ত্যাগ করবেন।

করোনাভাইরাস রোধে দ্বিতীয় বছরের মতো এবার সৌদি আরবের বাইরে থেকে কেউ হজের সুযোগ পাননি। দেশটিতে বাস করা ১৫-৬৫ বছর বয়সী সৌদি নাগরিক ও বিদেশি বাসিন্দাদের করোনাভাইরাস সংক্রমণ রোধে টিকা দেওয়া সাপেক্ষে হজের অনুমতি দেওয়া হয়। হজের অনুমতির জন্য পাঁচ লাখের বেশি আবেদন থেকে বাছাই করে সৌদি আরবে বাস করা ১৫০ দেশের মোট ৬০ হাজার আবেদনকারীকে দেশটির হজ ও ওমরা মন্ত্রণালয় হজের অনুমতি দেয়।

উল্লেখ্য, ঈদুল আজহা ও কোরবানির দিনের পরবর্তী তিনদিন পর্যন্ত হাজিদের মিনায় অবস্থান করতে হয়। এই তিনদিনের অবস্থানকালে তাদের প্রতিদিন তিন জামরাতে শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ করতে হয়।

/জেআর/