| |
               

মূল পাতা ইসলাম অনুমতি ছাড়া মসজিদুল হারামে প্রবেশে ২ লাখ টাকা জরিমানা


অনুমতি ছাড়া মসজিদুল হারামে প্রবেশে ২ লাখ টাকা জরিমানা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     05 July, 2021     12:19 PM    


অনুমতি ছাড়া মসজিদুল হারামে প্রবেশ করলে সোয়া ২ লাখ টাকা জরিমানা দিতে হবে। মহামারি করোনার সংক্রমণ রোধ ও হজ ব্যবস্থাপনাকে সামনে রেখে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। নিয়ম ভেঙে বিনা অনুমতিতে প্রবেশে এ জরিমানার পরিমাণ দাঁড়ায়, সৌদি ১০ হাজার রিয়াল বা বাংলাদেশি মুদ্রায় সোয়া দুই লাখ ২৫ হাজার টাকা।

রোববার (৪ জুলাই) আরব নিউজের খবরে এ তথ্য জানানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটের বরাত দিয়ে খবরে বলা হয়, হজের পবিত্র স্থানগুলোর মধ্যে বিশেষ করে মিনা, মুজদালিফাহ ও আরাফাতের ময়দানে অনুমতি ছাড়া প্রবেশের চেষ্টা করলে জরিমানা করা হবে। কেউ যদি দ্বিতীয়বার ধরা পড়েন, তাহলে তাকে দ্বিগুণ জরিমানা করা হবে।

হজ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চলতি বছরের হজের বিষয়ে জারি করা নির্দেশানা পালন ও বিধিনিষেধ লঙ্ঘন রোধ করতে গ্র্যান্ড মসজিদ ও হজের পবিত্র স্থানগুলোতে যাওয়ার সড়কগুলোতে দায়িত্ব পালন করবেন নিরাপত্তা কর্মীরা।

সৌদির সকল নাগরিক বাসিন্দাদের হজ মৌসুমের এসব নির্দেশনা মেনে চলতে আহ্বান জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, গত বছরের মতো এবারও সীমিত সংখ্যক মানুষ হজ করার সুযোগ পাচ্ছেন। হজ করার জন্য করোনার টিকাগ্রহণ বাধ্যতামূলক। সৌদির নাগরিক এবং দেশটিতে বসবাস করছেন এমন ব্যক্তিরাই শুধু এবার হজ করার সুযোগ পাচ্ছেন।

/জেআর/