| |
               

মূল পাতা জীবনযাপন করোনায় নবজাতক দেখতে যাওয়ার আগে-পরে ৯ করণীয়


করোনায় নবজাতক দেখতে যাওয়ার আগে-পরে ৯ করণীয়


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 February, 2021     02:12 PM    


ফেসবুকে একটা খবর দেখে মন খারাপ হয়ে যাচ্ছে। ১৮ দিনের ছোট একটি শিশু মারা গেছে ভাইরাসের আক্রমণে! পরিবারের কাছের কেউ শিশুটিকে চুমু দেওয়ার সময় মাথায় রাখেননি যে, তিনি ঠান্ডায় আক্রান্ত। ঠান্ডার জীবাণু থেকেই ভাইরাসটি আক্রমণ করে ১৮ দিনের মারিয়ানাকে। তাকে নিয়ে যায় না-ফেরার দেশে। নবাগত শিশুর প্রতি ভালোবাসা দেখানো খুবই স্বাভাবিক। কিন্তু আদর দেখাতে গিয়ে আমরা অপর পক্ষের (মা-বাবা) কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়াচ্ছি না তো? নবাগত শিশুকে দেখতে যাওয়ার আগে ও পরের কিছু নিয়মনীতি আছে। জেনে নেওয়া যাক এক ঝলকে।

১. আমন্ত্রিত হয়ে যান
নতুন শিশু বাসায় আসার পর মা-বাবার ওপর দিয়ে বেশ বড় একটা ধকল যায়। রাত-দিনের কোনো হিসাব থাকে না তখন। ধাতস্থ হতে কিছুটা সময় লাগে। এর মধ্যে হুট করে না জানিয়ে অতিথি হয়ে উপস্থিত না হওয়াই ভালো। ফোন করে কোন সময়টিতে গেলে তাঁদের জন্য ভালো হয়, জিজ্ঞেস করে নিন। চেষ্টা করুন সে সময়েই যাওয়ার। কারণ, নবাগত মা-বাবার সুবিধামতো সময়ে গেলে আপনাকে ঠিকমতো খাতির করতে পারবে।

২. দূরে থাকুন
নতুন শিশু দেখতে গিয়েই ঝাঁপিয়ে পড়বেন না। মা অথবা বাবার অনুমতি নিয়েই বাচ্চাকে কোলে নিন। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, আপনি অসুস্থ থাকলে শিশুকে দেখতে না যাওয়াই ভালো। অনেকে ঠান্ডা নিয়ে বাচ্চাকে কোলে নেন। আপনার ঠান্ডা থেকেই শিশুর ঠান্ডা লেগে যেতে পারে।

৩. হাত ধুয়ে নিন

শিশুকে কোলে নেওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নেবেন। অনেক সময় মা-বাবা লজ্জার কারণে বলতে পারেন না। ভাবেন, অতিথি মন খারাপ করবেন। এটা আপনার দায়িত্বের মধ্যে পড়ে, হাত-মুখ পরিষ্কার করে নিয়ে বাচ্চা কোলে নেবেন। হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করতে পারেন।

৪. নেতিবাচক কথা বলবেন না
ছেলে হলে ভালো হতো, না মেয়ে হলে ভালো হতো, গায়ের রং কালো না ফরসা, চুল কম না বেশি—এসব বিষয় নিয়ে কোনো রকম নেতিবাচক আলোচনা করবেন না। নাম পছন্দ না হলেও বলুন, নামটা সুন্দর। অনেক মা আছেন, যাঁরা সন্তান হওয়ার সময় বেশ মোটা হয়ে যান। অতিথি যতই কাছের লোক হোন না কেন, এ বিষয়টি মাকে মনে করিয়ে না দিলেও হবে। ভালো কথা বলুন, মা-বাবার মন খারাপ হয়ে যাবে, এমন কোনো কথা না বলাই ভালো।

৫. খাবার নিয়ে যান
বেড়াতে যাওয়ার সময় প্রয়োজনীয় খাবার নিয়ে যেতে পারেন। বাড়িতে সাহায্যকারী না থাকলে নতুন মায়ের জন্য এটাই বোধ হয় সবচেয়ে বড় উপহার। বাড়িতে প্রথম কয়েক সপ্তাহ বাড়িতে খাবার থাকলে মাকে রান্নাবান্না নিয়ে চিন্তা করতে হবে না।

৬. কোলে রাখা
নবাগত শিশুকে কোলে নেওয়ার পরে কান্নাকাটি শুরু করলে মায়ের কোলে ফেরত দিয়ে দিন। জোর করে নিজের কোলে না রাখাই তখন বুদ্ধিমানের কাজ।

৭. উপদেশ নয়
আপনার সন্তান হওয়ার যে অভিজ্ঞতা, আরেকজনের বেলায় তেমনটা না-ও হতে পারে। নতুন মা-বাবা জানতে না চাইলে কোনো ধরনের উপদেশ দেবেন না। এতে অনেক সময় বিরক্ত হয়ে যান তাঁরা।

৮. আরাম করতে দিন
নবাগত শিশুকে দেখতে গিয়ে বেশিক্ষণ না থাকাই ভালো। মা ও সন্তানকে বিশ্রাম করতে দিন। আপনি যত নিকটাত্মীয়ই হোন না কেন, মা যখন সন্তানকে বুকের দুধ খাওয়াবেন, সেখান থেকে সরে আসুন। মা অনুমতি দিলে থাকতে পারেন। তবে বুকের দুধ কীভাবে খাওয়াবেন, বাচ্চা পাচ্ছে কি না—এ নিয়ে বেশি কথা না বলাই ভালো।

৯. ছবি তোলা
ছবি তুলতে গেলে ক্যামেরার ফ্ল্যাশের কারণে নবজাতকের চোখের সমস্যা হতে পারে। বাবা-মা বিরক্ত হতে পারেন। মা অপ্রস্তুত অবস্থায় থাকতে পারেন। তা ছাড়া বদনজরের ভয়ও আছে। ছবি তোলার ব্যাপারে অতি আগ্রহ না দেখানোই বুদ্ধিমানের পরিচয়। (সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সংগৃহীত)

-জেড