| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মুসলিম ব্রাদারহুডে যোগদান নিষিদ্ধ করল আল-আজহার


মুসলিম ব্রাদারহুডে যোগদান নিষিদ্ধ করল আল-আজহার


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 December, 2020     01:12 PM    


মিশরের ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডে যোগদান নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির আল-আজহার বিশ্ববিদ্যালয়। আল-আজহার ফতোয়া গ্লোবাল সেন্টার জানায়, ইসলামি শরিয়াহ অনুযায়ী মুসলিম ব্রাদারহুড এবং অন্যান্য সন্ত্রাসী গ্রুপে যোগদান করা নিষিদ্ধ। কারণ স্রষ্টা বিভাজন ও মতবিরোধ নিষিদ্ধ করেছেন।

প্রতিষ্ঠানটি জানায়, এসব গোষ্ঠী বিভিন্ন গ্রন্থ বিকৃত করে তাদরে কাজ পরিচালনা করে। এতে তাদের ব্যক্তিগত স্বার্থ উদ্ধার হয়। তাই এসব উগ্রপন্থী দলে যোগদান করা শরিয়াহ অনুযায়ী নিষিদ্ধ। খবর আরব নিউজের।

ধর্মীয় ও ইসলামিক আন্দোলন বিষয়ক গবেষক হুসেন আল-কাদী মন্তব্য করেছেন, ইতিহাসে প্রথমবারের মতো এধরনের ফতোয়া দিল আল-আজহার। এ ব্যাপারে ইসলামী রিসার্স একাডেমির সদস্য আবদুল্লাহ আল-নাজ্জার বলেছেন, ‘আইনিভাবে সন্ত্রাসী ব্রাদারহুডে যোগ দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। কারণ এই দলটি স্রষ্টার আইন লঙ্ঘন করে সন্ত্রাসবাদে জড়িয়ে পড়েছে। পাশাপাশি দলটি অনৈতিকতা ও আগ্রাসনে সহযোগিতা করে।’

উল্লেখ্য, মুসলিম ব্রাদারহুড মুসলিম বিশ্বে সবচেয়ে প্রভাবিত ও বৃহৎ ইসলামপন্থী আন্দোলন। ১৯২৮ সালে মিশরে হাসান আল বান্না মুসলিম ব্রাদারহুড প্রতিষ্ঠা করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের যার সদস্য সংখ্যা ছিল ২০ লাখ। শিক্ষা এবং চ্যারিটির কাজেই এরা বেশি মনোযোগ দেয়। এই দল ২০১২ সালে ক্ষমতায় আসে। পরবর্তীতে মাত্র ১ বছরের মাথায় এক সেনা অভ্যুত্থানে তাদের ক্ষমতাচ্যুত করা হয়। মিশরে সাবেক সেনাশাসক সিসির স্বৈরশাসনে কোণঠাসা ব্রাদারহুডসহ বিভিন্ন ইসলামপন্থী দল।
-জেড